অণুগল্প*** বদলা-  সুধাংশু চক্রবর্তী

অণুগল্প*** বদলা-  সুধাংশু চক্রবর্তী

অণুগল্প

বদলা

সুধাংশু চক্রবর্তী

দরিদ্র রিক্সাচালক ঝিন্দালের বছর সাতেকের ছেলেটা একপ্রকার বেঘোরেই মারা গেল । বেশ কিছুদিন ঘুসঘুসে জ্বরে ভুগছিলো । স্থানীয় এক নামজাদা ডাক্তার রূপক ভাদুরির কাছে ছেলেকে নিয়েও গিয়েছিলো । রূপক ভাদুরি ওকে ভালোই চেনেন । অনেকবারই ওর রিক্সায় চেপেছেন । তিনি দেখেশুনে খস্‌ খস্‌ করে কিছু দামী ওষুধ লিখে দিয়ে বলেছিলেন , এগুলো কিনে এনে ছেলেকে খাওয়া ঝিন্দাল । ভালো হয়ে যাবে ।

দরিদ্র ঝিন্দাল অনেক কষ্টে জোগাড় করেছিলো ডাক্তারে মোটা অঙ্কের ফিস । এখন হাত একেবারে শূন্য । এতোগুলো দামী ওষুধ কিনবে কোত্থেকে ! বেচারা মুখ কাঁচুমাচু করে বলেছিলো, অত টাকা যে আমার কাছে নেই ডাক্তারবাবু । যদি আপনার কাছে এসব ওষুধের স্যাম্পেল থাকে……

ওকে কথার মাঝখানেই থামিয়ে দিয়ে রূপক মুখুজ্জে ধমক দিয়ে বলেছিলেন, আছেই তো । তবে ওগুলো তোদের জন্য নয় । অনেক মান্যিগন্যি মানুষ আসেন আমার কাছে । ছেলেকে বাঁচাতে চাস তো যা বললাম তাড়াতাড়ি কর । তুই এখন যা ঝিন্দাল ।

ওষুধ কেনার টাকা জোগাড় করার জন্য ঝিন্দাল প্রচুর চেষ্টা করেছিলো এদিক সেদিক দৌড়াদৌড়ি করে । একসময় হার মেনে নিয়েছিল নিয়তির কাছে । যাই হোক, ছেলেকে সৎকার করে এসে ঝিন্দাল মনে মনে প্রতিজ্ঞা করে বসে, পাষণ্ড রূপক ডাক্তারকে উপযুক্ত শাস্তি দিতেই হবে ।
ঈশ্বর অলক্ষ্যে বসে হাসলেন, তথাস্তু ।

ইতিমধ্যে একটা বছর কেটে গিয়েছে । ছেলে হারানোর শোক অনেকটাই সামলে নিয়েছে ঝিন্দাল । রোজকার মতো আজ দুপুরেও খাওয়াদাওয়া সেরে বাসস্ট্যাণ্ডে এসেছে রিক্সা নিয়ে । তখনই স্কুল বাসটা এসে দাঁড়ালো । ঝিন্দালের চোখের সামনেই রূপক ডাক্তারের সাত বছরের ছটফটে ছেলে টুকাই স্কুলবাস থেকে নামতে গিয়ে টাল সামলাতে না পেরে পড়ে গেল রাস্তায় । ছেলেটার মাথা গিয়ে পড়লো জমে থাকা এক দলা কংক্রিটের ওপর । নিমেষেই রক্তাক্তি কাণ্ড ঘটে গেল । ঝিন্দাল ছুটে এসে টুকাইকে পাজকোলা করে তুলে নিয়ে ছুটলো সামনেরই একটা নার্সিংহোমে । এর ঘন্টা খানেক পর রূপক মুখুজ্জে এসে ওর হাতদুটো ধরে কান্নাভেজা গলায় বললেন, তুই ছিলিস বলে আমার ছেলেটা আজ………

কান্নায় গলা বুজে যাওয়ায় বলা শেষ করতে না পেরে কান্নায় ভেঙে পড়লেন । রূপক ডাক্তারকে কান্নায় ভেঙে পড়তে দেখে দরিদ্র রিক্সাচালক ঝিন্দাল আকাশের দিকে তাকিয়ে বিড়বিড় করে মৃত ছেলেকে ডেকে বললো, দেখেছিস বাছা, কেমন শাস্তি দিলাম এই পাষণ্ড ডাক্তারটাকে ? আমার মতো এই পাষণ্ডটাও আজ চোখের জলে ভাসছে । দেখতে পাচ্ছিস তুই ? জানিসই তো গরীবদের কথা কেউ কানেও তোলে না । আইনও না । ভাঙচুর করবো তেমন দলবলও নেই আমার । ওকে শাস্তি দেবার এর চেয়ে ভাল পথ যে আমার জানা নেই । তুই খুশি হয়েছিস তো বাছা ?

২৪ সেপ্টেম্বর, ২০১৯
‘বেলাভূমি’ ; দোলতলা ; হালিশহর

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2021 ITRakin.com
Devloped by ITRakin.com